অ্যাপ স্টোর অপটিমাইজেশন

ফ্রীলেন্সিং নিয়ে অনেক প্রশ্ন, আমি প্রায়ই বেশ কিছু প্রশ্নের সম্মুখীন হই | আবার নতুনদের আগ্রহ দেখে ভালও লাগে | প্রায়ই অনেকেই ইমেইল করে

অনলাইনে কি ধরনের কাজ করা যায়? কোন কাজ করে অনলাইনে থেকে বেশি টাকা ইনকাম করা যায়? ভাইয়া, কিভাবে আমি অল্প সময়এ অনলাইনে টাকাইনকাম করতে পারব? কিভাবে অনলাইনের টাকা ব্যাংক এ বা হাতে পাওয়া যায়? এমন অনেক অনেক প্রশ্ন,

তো এই সকল কথা চিন্তা করেই আমি আপনাদের সাথে খুবই সহজ এবং যেটা আমাদের দেশে অনেকেই জানে না, হাতে গোনা দুই একজন ছাড়া , মোবাইল অ্যাপস মারকেটিং  এই অপার সম্ভবনাময় সেক্টরের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি যেটা কিনা বর্তমানে বিশ্বে বাইরের দেশগুলাতে খুবই জনপ্রিয় একটি কাজ

যে সকল তারুণরা বা যারা নিজেদেরকে নিয়ে স্বপ্ন দেখেন যে ফ্রিল্যানসিং সেক্টরে প্রতিষ্ঠিত হবেন বা অনলাইনে একটি স্মার্ট ক্যারিয়ার গড়বেন ভাবছেন তাদের জন্য অ্যাপ স্টোর অপটিমাইজেশন বা এ.এস.ও  হতে পারে জনপ্রিয় একটি মাধ্যম। এ.এস.ও এক্সপার্ট হিসাবে রয়েছে বিশ্ব  ব্যাপি আকর্ষনীয় ক্যারিয়ার গঠনের সুযোগ।

অ্যাপ স্টোর অপটিমাইজেশন শেখা ছাড়া কোনভাবেই এ ক্ষেত্রগুলোতে সফলতা পাবেন না। আর ফ্রিল্যান্সিংয়েও এ.এস.ওর প্রচুর চাহিদা রয়েছে। ওডেস্ক.কম বা ফ্রিল্যান্সার.কম এর মতো অনলাইন মার্কেটপ্লেসে প্রতিমূহুর্তে অ্যাপ স্টোর অপটিমাইজেশন বিষয়ক শত শত প্রজেক্ট আসছে। বাংলাদেশে এ.এস.ও নিয়ে খুব কম লোক কাজ করছে কারণ বেশিরভাগ মানুষই জানেইনা অ্যাপ স্টোর অপটিমাইজেশন সম্পর্কে।

 শুধুমাত্র অ্যাপ স্টোর অপটিমাইজেশন এর জন্যই গড়ে উঠছে এ.এস.ও  ক্যারিয়ার। যে কেউ নিজের ইচ্ছাশক্তি ও চেষ্টার মাধ্যমেই এ.এস.ও  জগতে প্রবেশ করতে পারেন কারণ বর্তমানে এটি একটি সম্ভবনাময় সেক্টর। আপনি যদি একটি ফ্রিলান্সিং পেশায় আগ্রহী হন তাহলে এ.এস.ও  -ই হতে পারে আপনার প্রধান নির্বাচন।

 কিন্তু কেন অন্য কোনো ক্যারিয়ার বাদে এ.এস.ও ক্যারিয়ারটিই বেছে নিবেন?

হ্যা, আজ আপনাদের দেখাবো কেন আপনি এ.এস.ও  কেই আপনার ক্যারিয়ার হিসেবে নির্বাচিত করবেন। আসুন কারনগুলো দেখে নেওয়া যাক:

  • বর্তমানে যে পরিমানে নতুন নতুন অ্যাপস তৈরি হচ্ছে সেই কারনে নতুন অ্যাপস ভিজিটরের সামনে উপস্থাপন করার জন্য এ.এস.ও অত্যন্ত প্রয়োজনীয়। আর এ কারনেই মার্কেটপ্লেসগুলোতে এ.এস.ও কাজের পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছে আর সেই সাথে বৃদ্ধি পাচ্ছে কাজ পাওয়ার অভাবনীয় সুযোগ, কাজের জন্য বিড করলেই কাজ পাওয়া খুব সহজে ।
  • এ.এস.ও সেক্টরটা নতুন এবং সবচেয়ে সম্ভবনাময় একটি সেক্টর।এবং নতুন কোন কিছুই যদি আপনি ফার্স্টে শুরু করেন তাহলে সাক্সেস আপনার  নিশ্চিত।যাকে বলা যায় এককথায় “ফাকা মাঠে গোল দিয়া”  ইতিমধ্যেই বাইরের দেশে অসংখ্য লোক তাদের পেশা হিসেবে এ.এস.ও.-কে বেছে নিয়েছেন এবং এতে সফলতা লাভ করেছেন। নতুনরাও অনেক সফলভাবেই তাদের ক্যারিয়ার শুরু করতে পারছে।
  • বর্তমানে এ.এস.ও কাজের মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে। অনেক ক্ষেত্রেই এসব কাজের জন্য ওয়েব ডেভলপার বা ডিজাইনারদের চেয়ে এ.এস.ও এক্সপার্টরাই বেশি পারিশ্রমিক পায়। বর্তমানে মার্কেটপ্লেস গুলোতে এ.এস.ও কাজের জন্য গড়ে প্রতি ঘন্টা ৪৫ ডলার করে দেওয়া হয়। এক্সপার্টরা ১৫০ ডলার পর্যন্ত নেয়। তাই এই কাজের মূল্যও কম নয়।
  • আপনি যদি ইতিমধ্যে অ্যাপস ডেভলোপমেন্ট শিখে থাকেন বা শেখার পরিকল্পনা করে থাকেন তাহলে অ্যাপস ডেভলোপমেন্ট এর পাশাপাশি আপনাকে এ.এস.ও শিখতে হবে। এটি বাধ্যতামূলক নয় তবে অ্যাপস ডেভলোপমেন্ট এর পাশাপাশি এ.এস.ও. তেও আপনার দক্ষতা থাকলে আপনি আপনার এ.এস.ও. স্কিল প্রয়োগ করে নিজের অ্যাপস থেকেই হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন।কারন আপনি নিজেই আপনার  অ্যাপসে লাখ লাখ ইন্সটল বা ডাউনলোড নিয়ে এসে সেখান থেকে একটি ভাল মানের প্যাসিভ ইনকাম জেনারেট করতে পারবেন।

এ.এস.ও আসলে কি?

ইন্টারনেটের এই যুগে ওয়েবসাইট ছাড়া কোন প্রতিষ্ঠানকে তো কল্পনাই করা যায় না! আবার ওয়েবসাইট থাকলেই কিন্তু এখন চলেনা দরকার হয় একটি অ্যাপের । একটি ওয়েবসাইটকে সর্বত্র ছড়িয়ে দিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যেমন অন্যতম গুরত্বপূর্ণ একটি উপায় তেমনি একটি অ্যাপ কেও প্লে স্টোর বা অ্যাপ স্টোরের হ্যায়ার  রাঙ্কিং এ নিয়ে যেতে দরকার হয় অ্যাপ স্টোর অপটিমাইজেশনের।

সবচেয়ে বড় কারণ হচ্ছে এ.এস.ও.-র অনেক বড় একটি বাজার রয়েছে এবং সব ধরনের ব্যবসা , প্রতিষ্ঠানকে  ই-কমার্স  ওয়েবসাইট গুলা অ্যাপে চলে আসার প্রবণতা রয়েছে।

অ্যাপ স্টোর অপটিমাইজেশন ছাড়া কোন অ্যাপ কে প্লে স্টোর বা অ্যাপ স্টোরের রাঙ্কিংয়ে নিয়ে আসা সম্ভব না।

কেন শিখবেন এ.এস.ও?

দিন দিন বিশ্বব্যাপি যত কোম্পানির অ্যাপ বাড়ছে , অ্যাপ স্টোর অপটিমাইজেশনের কাজের ক্ষেত্রও অনেক বাড়ছে।ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতেও তাই দিন দিন বাড়ছে এপ স্টোর অপটিমাইজেশনের কাজ।

বর্তমান বিশ্বে প্রায় সব দেশেই তরুণদের মাঝে বেশ জায়গা করে নিয়েছে অনলাইন ভিত্তিক কাজ এ.এস.ও  এই অ্যাপ  মার্কেটিং।

ফ্রিল্যান্স মার্কেটপেসগুলোর তথ্যানুসারে, একজন অ্যাপ স্টোর অপটিমাইজেশন এক্সপার্ট মাসে ৫০ হাজার থেকে শুর করে ১.৫ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন।

এস ই ও র যেমন এখন কম্পিটিশন অনেক বেশি কিন্তু মারকেটপ্লেসে ASO র কম্পিটিশন অনেক কম। যে কেউই চাইলে একজন ASO Expert হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে পারেন। ASO শিখার শুরুটা অনেক সহজ ।আপনার ব্যাসিক কিছু নলেজ থাকলেই আপনি ASO শিখতে পারবেন।যেমনঃ

  • Computer knowledge
  • Internet Knowledge
  • Browsing
  • English skill -Medium

তো আমাকে হয়ত অনেকেই আগে থেকে চিনেন।যারা চিনেন না তাদের জন্য ছোট্ট করে আমার পরিচয় টা একটু দেই

আমি Certified Java Developer, basically আমি JAVA, j2EE, Web Based Application Development ,ERP Software Development and analyst হিসেবে কাজ করছি এবং গত ৫ বছর ধরে এন্ড্রয়েড /আইওস ডেভেলোপমেন্ট  এবং এর পাশাপাশি  ASO consultant হিসেবে কাজ করে আসছি

আমি বেশ কিছু কোম্পানির অ্যাপ এবং ক্লায়েন্টের অ্যাপের জন্য ASO Consultant হিসেবে কাজ করেছি এর মধ্যে ছিল চাইনিজ বেশকিছু কিছু প্রোজেক্ট ।

এবং “How to Grow Mobile App Installs: From 0 to 1 Million & Earn More Money” কোরস্টিতে ইন্সট্রাক্টর হিসেবে আমি আপনাদের সাথে আছি নাসিম হায়দার।

এই কোর্সে আমি শিখিয়েছি অ্যাপ মারকেটিং এর একদম ব্যাসিক থেকে এডভান্স পর্যন্ত স্টেপ বাই স্টেপ এবং শিখিয়েছি অনেক অনেক স্ট্রাটেজি, টেকনিকস, সিক্রেট মেথড যেগুলো সব কিছুই দেখানো হয়েছে একদম রিয়েল লাইফ এক্সাম্পল এবং কেস স্টাডি সহকারে যেভাবে ইন্টারনাশনালি ASO EXPERT রা কাজ করে এবং আমি করে থাকি।আশা করি এই কোর্সের আপনাদের অনেক খানি উপকার করতে পারব ইন শাহ্ আল্লাহ্।

ASO শিখতে কি কি লাগে??

  • মোটামুটি কনফিগারেশন সম্বলিত একটি ল্যাপটপ/কম্পিউটার।
  • ইন্টারনেট কানেকশন।
  • ইন্টারনেট সর্ম্পকে মোটামুটি ধারণা এবং ওয়েব ব্রাউজিং ।
  • শেখার মানসিকতা/আগ্রহ।
  • উপরি উক্ত বিষয় গুলো জানলে এবং মোটামুটি ইংরেজি ধারণা, যাতে করে আপনি
  • বুঝতে পারেন ক্লাইন্ট আপনাকে কি বলছে।

কাদেরজন্য এই কোর্সটি?

  • অ্যাপ ডেভ্লোপার এবং মোবাইল অ্যাপ বিজনেস উদ্যোক্ততা
  • মোবাইল অ্যাপ কোম্পানি বা ব্যাবসায়িক প্রতিষ্ঠান যাদের নিজেদের ডেভ্লোপমেন্ট টিম আছে
  • আই.টি /কমপিউটার সায়েন্স স্টুডেন্ট
  • নন-আইটি স্টুডেন্টস যারা অনআইনে স্মার্ট ক্যারিয়ার গড়তে চায়
  • যারা অনলাইনে কাজ করতে আগ্রহী,বা ফ্রিলান্স মারকেটপ্লেস গুলাতে কাজ করে ভাল মানে রেভিনিউ জেনারেট করতে চাচ্ছেন।
  • যারা ফটোশপ, ইলাস্ট্রেটর এবং টুকটাক গ্রাফিক্স ডিজাইন করে
  • এস ই ও এবং ইন্টারনেট মার্কেটিং ফ্রিল্যান্সার
  • যারা এন্ড্রয়েড বা আইওস বা গেম ডেভেলোপ করে প্যাসিভ ইনকাম জেনারেট করতে চায়
  • অনলাইন মার্কেটিং এজেন্সি

এ.এস.ও এর বেসিক ধারণাসমূহ

তো এই কোর্সটি কমপ্লিট করে আপনি বিভিন্ন কাজ করতে পারবেন মারকেটপ্লেসে।

বর্তমানে অনেক ফ্রিলান্স মারকেটপ্লেস রয়েছে যেমন ফাইভার, আপওয়ার্ক ,যেখানে ASO রিলেটেড অনেক কাজ করতে পারবেন।

আপনি ASO র কাজ শিখে মারকেটপ্লেসে ছোট বড় অনেক কাজ করতে পারবেন ।কেননা ASO র কিন্তু রয়েছে ছোট বড় অনেক ফিল্ড

এখানে কতগুলো প্রজেক্টের উদাহরন দেয়া হলো যা আপনি অনায়াসে করতে পারবেন

  • Competitors Research
  • Keyword Research
  • User Acquisition – ASA (Apple Search Ads & Google Ads)
  • Data Analysis
  • A/B Testing
  • Conversion Rate Optimization
  • Screenshot & Icon Re-design for better conversion
  • App video Preview ইত্যাদি অনেক কিছু

এছাড়াও আপনি যেকোন আইটি প্রতিষ্ঠানের সাথে কাজ করতে পারবেন , যারা বিভিন্ন প্রতিষ্ঠান বা ক্লায়েন্টকে ASO সেবা প্রদান করে।অথবা আপনি নিজেই ভার্চুয়ালই ওয়েবসাইট বা ব্লগ এর মাদ্ধমে ASO Consultant হিসেবে ক্লায়েন্টদের কে ASO সেবা প্রদান করতে পারেন যেভাবে আমি করে থাকি।

তো এইসব কথা চিন্তা করেই আমি আপনাদের জন্য নিয়ে এসেছি বাংলাদেশের ফার্স্ট “Advanced Mobile App (ASO) marketing & Growth hacking” মাস্টারক্লাশ এই কোর্স টি।

নিজেকে তৈরি করুন একজন এ.এস.ও কনস্যাল্টান্ট হিসাবে!

এই কোর্সটি শুরু হবে অ্যাপ স্টোর অপটিমাইজেশনের গুরুত্বপূর্ণ ও মৌলিক ধারণা দিয়ে। তারপর ধীরে ধীরে এ্যাডভান্সড ধারণা ও কৌশল নিয়ে আলোচনা এবং অনুশীলন করা হবে। কোর্স শেষে আপনি নিজেই যেকোন  অ্যাপস এর মারকেটিং করতে পারবেন এবং পূনাঙ্গ এ,এস,ও পরিকল্পনা তৈরি করতে পারবে। তাছাড়া fiverr , upwork.com সহ অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এ,এস,ও এসিস্ট্যান্ট টাইপের কাজ নয়, বরঞ্ছ এ,এস,ও কন্সালট্যান্ট ধরনের কাজ করতে পারবেন যেমনটা আমি এখন করে থাকি।

ফ্রিল্যান্সিং সাইট ছাড়াও নিজেই যেহেতু এ,এস,ও এক্সপার্ট হয়ে উঠবেন আমার গাইডলাইন হবে আপনি এবং সম্ভব হলে কয়েকজন মিলে নিজের এ,এস,ও কোম্পানী বা ভারচুয়ালই কোন ফার্ম গড়ে তুলেন । যাতে করে নিজেই ওয়েব সাইট তৈরি করে এ,এস,ও এবং অন্যন্য সার্ভিস সেল করতে পারেন

কি থাকছে এই ‘Mobile App Marketing & Growth Hacking’ কোর্সে?

  1. ASO Introduction and Overview
  2. On store and off store optimization কি এবং এদের relevant factor গুলো কি কি?
  3. কিভাবে আমরা ASO এর জন্য Keyword Research করব?
  4. Keyword Optimization কি এবং Keyword Optimization life-cycle?
  5. বিভিন্ন ফ্রি ASO tools এর মাধ্যমে keyword suggestion এবং keyword spy
  6. Competitive keyword এর ক্ষেত্রে কিভাবে ASO করব?
  7. Ubbersuggest এবং Keyword planner tools এর মাধ্যমে keyword analysis, case study প্রাকটিস করা
  8. কিভাবে On Metadata text, title, short & Long Description Optimize করতে হয়
  9. Localization কি? এবং কিভাবে Localization এর মাধ্যমে অ্যাপের ইন্সটল ২০০% বাড়ানো যায়
  10. কিভাবে AppAnnie ASO tools ব্যবহার করে Keyword Research Analysis Report এবং Worksheet Ready করতে হয়
  11. ASO tools এর App Intelligence feature ব্যবহার করে Keyword Tracking, Spy, Suggestion & Research করা
  12. বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Dave Mcclure এর অ্যাপ মারকেটিং (AARRR Metric Framework- Pirate Metrics for Startups) এর ইমপ্লিমেন্টেশন
  13. Growth hacking কি? Growth Hacking এর মাধ্যমে কিভাবে Apps এর Spike Download, install, revenue বৃদ্ধি করা যায়
  14. ASO এর Optimized Way তে Captivate App icon, Screenshot, Feature Graphic, Promo ডিজাইন করা
  15. Android apps এ Deep Linking Feature ইমপ্লিমেন্টেশন
  16. Pricing Model, Viral Coefficient Calculation, Monetization Pattern
  17. সোস্যাল মিডিয়া অটোমেশন এন্ড প্রমোশোন- Youtube, Facebook page, Reddit, Instagram, Blogs, LinkedIn, Email Marketing,
  18. Influencer মার্কেটিং, Hashtag মার্কেটিং, Youtube মার্কেটিং এর মাধ্যমে high volume Audience Engagements
  19. Effective Acquisition Channel Selection এর মাধ্যমে high volume Audience Engagements
  20. কিভাবে Facebook, Instagram এ effective campaign (SDK Implementation, Ad sets, Ads Level) run করে cheap install পাওয়া যায়
  21. কিভাবে Awesome Landing page design করতে হয় এবং সার্চ ইঞ্জিনে SEO করতে হয়

…..এছাড়াও কোর্সের প্রাইভেট ফোরামে থাকবে আমার লাইফটাইমের সাপোর্ট এবং ফ্রি কোর্স আপডেট। অ্যাপ মার্কেটিং সেক্টরে নতুন কিছু আসলেই আমি এই কোর্সে সেগুলি অ্যাড করে দিব, আর আপনাদের যেকোনো সমস্যা, জিজ্ঞাসা কোর্সের ফোরামে করলে আমি সব সময় আপনাদেরকে সেখানে হেল্প করব। যাতে করে আপনি একজন ASO এক্সপার্ট হতে পারেন।

Related Articles

সি প্রোগ্রামিং দিয়েই শুরু হোক প্রোগ্রামিং ক্যারিয়ার

একদম বিগিনিং লেভেল এ যদি আপনি কারোর কাছে প্রোগ্রামিং শিখার জন্য পরামর্শ চান তাহলে হয়ত এই কথাটায় সবচেয়ে বেশী শুনে থাকবেন যে, “ সি প্রোগ্রামিং…

Responses

Your email address will not be published. Required fields are marked *