0(0)

Full Stack Web Development Bootcamp – The MERN stack!

  • Categories Web Development
  • Duration 80h
  • Total Enrolled 48
  • Last Update December 1, 2021

Description

বর্তমান যুগে ফুল স্ট্যাক হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি ওয়েব ডেভেলপমেন্ট টেকনোলজি । যেহেতু একজন ফুল স্ট্যাক ডেভেলপার এর স্কিল সেট অনেক বেশি সমৃদ্ধ ও বৈচিত্র্যপূর্ণ, সেহেতু সফটওয়্যার কোম্পানীগুলোতেও এখন ফুল স্ট্যাক ডেভেলপারের ডিমান্ডও অন্যরকম।

Full Stack Development বলতে বোঝায় কোন একটি ওয়েব অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট  এর front end অর্থাৎ ক্লায়েন্ট সাইড এবং back end অর্থাৎ সার্ভার সাইড নিয়ে কাজ করা.এক বাক্যে যদি বলা হয় তাহলে এভাবে বলা যায় যে , একটি ওয়েবসাইটের ফ্রন্ট ইন্ড, ব্যাক ইন্ড থেকে শুরু করে ডাটাবেজ ম্যানেজমেন্ট, ডিবাগিং, সার্ভার সেট আপ, সিক্যুরিটি সিস্টেম যাবতীয় সব কিছু নিয়ে কাজ করা এবং মনিটরিং করাই হল একজন প্রফেশনাল ফুল স্ট্যাক ডেভেলপারের কাজ।

ফ্রন্ট এন্ড এ আমরা মূলত ইউজার যে ইন্টারফেস দেখতে পায় সেই কাজ গুলো করে থাকি। যেমন আপনি একটি ওয়েব সাইটে ঢুকলে যা যা দেখতে পান তার সবই করা হয় ফ্রন্ট–এন্ড এর ভেতরে। মানে একটি ওয়েবসাইটের ডিজাইনই (ইউজার ইন্টারফেস UI) হচ্ছে ফ্রন্ট এন্ডের কাজ।

অপর দিকে ব্যাক এন্ডে থাকে সব লজিক্যাল কোড। অর্থাৎ আপনার ওয়েবসাইটে কোথায় কি কাজ হবে, কোন বাটনে ক্লিক করলে কোন লিঙ্কে নিয়ে যাবে, কোন ইভেন্ট ফায়ার হবে এইসব থেকে শুরু করে যত বিজনেস লজিক আছে তার সবই থাকে এই ব্যাক এন্ড পার্ট এ। একজন সফল ফুলস্ট্যাক ডেভেলপার হতে হলে আপনাকে এই ২টি পার্ট এই সমান ভাবে দক্ষ হতে হবে।

যারা Full Stack Development – এ আগ্রহী এবং Full Stack Engineer হিসেবে ভবিষ্যতে কাজ করতে চান, তাদের অবশ্যই ভিন্ন ভিন্ন কয়েকটি Programming Language এ এক্সপার্টিস হয়ে ঊঠতে হবে। যেমন, Front-end এ কাজ করার জন্য HTML, CSS, Javascript, jquery, এবং React js, Angular Js এর মতো ফ্রেমওয়ার্ক গুলো জানতে হবে।

এবার আপনার এই  Front-end ডিজাইনটি যাতে আপনার Back-end ডিজাইনের সঙ্গে ইন্টিগ্রেট করতে পারেন তার জন্য আপনাকে Javascript, PHP, Python  Ruby, এবং C এর মতো  Back-end Language জানতে হবে। এছাড়া ডেভেলপার হিসেবে আপনার ডাটাবেজ এবং ডাটাবেজের সঙ্গে interact করতে পারে এমন কোডিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা থাকাও জরুরি।

আশা করি বুঝতে পারছেন যে আপনার অনেক গুলো টেকনোলোজি শিখতে হবে একজন ফুলস্ট্যাক ডেভেলপার হওয়ার জন্য। এখন এতো গুলো টেকনোলোজি শেখার জন্য আপনি যদি বিভিন্ন প্রোগ্রামিং ভাষা শেখা শুরু করেন ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ডের জন্য, তখন কিন্তু আপনার সময় এবং প্রচেষ্টা ২টিই বেশী লাগবে। কিন্তু এমন যদি হয় আপনি একটা সিঙ্গেল ল্যাংগুয়েজ শিখেই সব কাজ করতে পারছেন তাহলে কেমন হয়?

হ্যাঁ, অবশ্যই এটা আপনার জন্য ভালো একটা সিদ্ধান্ত হবে। আর  এজন্য বর্তমান সফটওয়্যার কোম্পানীগুলোর রিক্যয়ারমেন্ট এবং ওয়ার্ল্ড ওয়াইড ট্রেন্ডীং এবং ডিমান্ডেবল ওয়েব ডেভলপমেন্ট টেকনোলজীর কথা চিন্তা করে আপনার জন্য সবচেয়ে বেস্ট সিলেকশন হবে জাভাস্ক্রিপ্ট  

জাভাস্ক্রিট হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মধ্যে একটি যা কিনা বর্তমানে , ওয়েব/ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট এই সেক্টরে সবচেয়ে ট্রেন্ডিং এবং ওয়ার্ল্ড ওয়াইড ডিমান্ডেবল টেকনোলজীর একটি এবং এখন বর্তমানে ওয়েব ডেভলপমেন্টের যত গুলো Stack রয়েছে, এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং ডিমান্ডেবল স্ট্যাক হল জাভাস্ক্রিপ্টের MERN STACK।এবং এই কোর্সের মধ্য দিয়েই আমরা এখন ফুল স্ট্যাক (মার্ন) ডেভলপার হতে যাচ্ছি ইন শাহ্‌ আল্লাহ।

তবে এই ফুল স্ট্যাক কোর্স শুরু করার আগে আপনার জন্য পরামর্শ থাকবে যে, যদি আপনি একদম বিগিনার হন, প্রোগ্রামিং সম্পর্কে তেমন আইডিয়া নেই বা প্রোগ্রামিং, প্রব্লেম সল্ভিং তেমন করা হয়নি বা লজিক ডেভেলপমেন্টে আপনি তেমন পারদর্শী না সেই ক্ষেত্রে প্রি রিকুইজ্যিট হিসেবে আপনি এনকোডেমী থেকে Modern JavaScript – Learn From Scratch With Practical Example এই কোর্সটি করে আসতে পারেন যেখানে জাভাস্প্রিপ্ট ল্যাংগুয়েজ একদম ব্যাসিক থেকে শিখানো হয়েছে।

কোর্সটি এনকোডেমী ডেভ কমিউনিটি থেকে সম্পুর্ন ফ্রি করে দেওয়া হয়েছে, এই কোর্সে জাভাস্ক্রিপ্ট দিয়ে কিভাবে প্রব্লেম সলভ করা যায় , কীভাবে বিভিন্ন অনলাইন জাজে প্রবলেম সলভ করতে হয় জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে, এর সব কিছুই হাতে কলমে দেখানো হয়েছে, একদম বিগিনার ফ্রেন্ডলী ওয়েতে এবং

আপানাদের নিজেদের সেলফ ইভ্যালুশনের জন্য প্রত্যেক সেকশনেই রয়েছে আস্যাইনমেন্ট যাতে আপনারা নিজেরা অনলাইন জ্যাজ থেকে প্রব্ল্রম সল্ভ করে নিজেদেরকে জ্যাজ করতে পারেন সেই সাথে ব্রেইন স্টর্মিং করে ছোট ছোট প্রবলেম সল্ভ করার মাধ্যমে অ্যাপনাদের ব্রেইন এর লজিক কে স্ট্রং করার পাশাপাশি প্রবলেম সল্ভিং মাইন্ড বিল্ড আপ করতে পারেন।

যাতে করে আপনি অত্যন্ত কোর লেভেলে নিজের ব্যাসিকটা স্ট্রং করে এরপর ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট শেখা শুরু করতে পারেন, কারণ ডেভেলপমেন্ট শেখা শুরু করার আগেই, সবার ফার্স্টেই আমরা যেই বিষয় তাকে গুরুট দেই সেটা হল, প্রব্লেম সল্ভিং এ আপনার ক্যাপাবিলিটি কেমন, কারণ কোন মাল্টিন্যাশনাল কোম্পানীতে জয়েন করতে হলে আধিকাংশ ক্ষেট্রেই আপনাকে প্রথম স্টেজে প্রব্লেম সল্ভিং, কন্টেস্ট প্রোগ্রামিং এই লেভেল গুলো পার করতে হবে।

আর আপনার যদি ড্রিম থাকে যে, দেশের টপ লেভেল কোম্পানীগুলো কিংবা মাল্টিন্যাশনাল সফটওয়্যার কোম্পানীগুলোর ডেভলপমেন্ট টিমে জয়েন করবেন ,সেক্ষেত্রে  আপনার জন্য সবচেয়ে জরুরী হল প্রোগ্রামিং স্কিল বাড়ানো, ভাল মানের একজন ডেভেলপার হিসেবে নিজেকে গড়তে হলে আপনাকে প্রোগ্রামিং স্কিলের মাধ্যমে রিয়েল লাইফ প্রব্লেম সলভ করতে হবে প্রতিনিয়ত।  এই কাজটি আপনি তখনই করতে পারবেন যখন কোডিং এর পাশাপাশি ভাল ভাবে ডাটা স্ট্রাকচার এবং অ্যালগোরিদম বেজটাকে পোক্ত করতে পারবেন।

কারণ এই সমস্ত কোম্পানীগুলো মূলত দেখে কোন ক্যান্ডিডেট কত ইফিশিয়েন্ট ওয়েতে প্রব্লেম সল্ভ করছে, কত কম সময়ে করছে এবং কে সবচেয়ে সহজ উপায়ে সল্ভ করছে। অর্থাৎ তাদের মূল ফোকাস প্রব্লেম সল্ভিং এর ধরণের উপর।আর এই প্রতিটি বিষয়ই ডিপেন্ড করে ডাটা স্ট্রাকচার ও অ্যালগোরিদমে আপনার দখল কতটুকু তার উপর।

এসব কথা চিন্তা করেই এনকোডেমী ডেভ টীম নিয়ে এসেছে, “Problem Solving with Data Structures & Algorithms for Beginners” নামে ফ্রি এই কোর্সটি , যাতে করে আপনারা যারা সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ার সপ্ন দেখছেন, তারা ডেভেলপমেন্টে যাওয়ার আগেই প্রোগ্রামিং , প্রব্লেম সল্ভিং, কম্পিটিটিভ প্রোগ্রামিং , ডাটা স্ট্রাকচার এবং অ্যালগোরিদম শিখে নিজের বেইজ টাকে স্ট্রং করে নিতে পারেন।

আপনারা যারা Computer Science ব্যাকগ্রাউন্ডের বা এর বাইরে থেকেও  প্রোগ্রামিং বা সফটওয়্যার ডেভেলপমেন্ট সেক্টরে ভাল করতে চান, একজন ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার হিসেবে নিজেকে দেশে বা দেশের বাইরের টপ লেভেলের কোন একটা সফটওয়্যার কোম্পানী তে দেখতে চান , তাদের জন্য প্রি রিকুইজ্যিট হিসেবে ফুল স্ট্যাক ডেভ্লপমেন্ট এই কোর্সটি শুরু করার আগে বা কোর্সটি করার পাশাপাশি এই দুইটি কোর্স করার পরামর্শ থাকবে এনকোডেমী ডেভ কমিউনিটি থেকে।

** তো এখন কথা হল কি কি শিখব আমরা এই Full Stack Web Development Bootcamp – The MERN stack! এই বুটক্যাম্পে।চলুন দেখে নেয়া যাক।

এই পুরো প্রোগ্রামটিকে বেশ কয়েকটি ছোট ছোট মডিউলে বিভক্ত করা হয়েছে যাতে করে আপনি ফুলস্ট্যাকের একদম ব্যাসিক থেকে শুরু করে ফ্রন্ট ইন্ড, ব্যাক-ইন্ড এর সমস্ত টেকনোলজী ইন ডিটেইলসে শিখতে পারেন

মডিউল – ১ : HTML

প্রথমেই চলুন জেনে নিই এই কোর্সটিতে আমরা কি কি শিখবো-

প্রথমেই আমরা HTML দিয়ে শুরু করব এবং এই মডিউলে আমরা HTML এর একদম ব্যাসিক থেকে শুরু করে সমস্ত সিনট্যাক্স, ইন-লাইন ব্লক এলিমেন্ট, ফ্রেম টেবিল, Div, Section, ফর্ম, ইত্যাদি যা কিছু আছে সব শিখে ফেলব এবং এই সব কিছু দিয়ে একটি সিংলে পেইজ ওয়েবসাইট এর কঙ্কাল বানিয়ে ফেলব

মডিউল – ২ : CSS

HTML শেখার পর আমরা শুরু করব CSS। CSS এর এই সেকশনে আমরা শিখবো কীভাবে CSS দিয়ে আমরা আমাদের ওয়েবসাইটে সুন্দর ভিজ্যুয়াল ডিজাইন এপ্লাই করতে পারি।

শুরুতেই আমরা একদম CSS এর ব্যাসিক সিনট্যাক্স থেকে শুরু করে Border, Margin, Padding, Position, Float Dropdown, Animation, Transition ইত্যাদি যা কিছু আছে সব কভার করে ফেলব এবং এই সব কিছু শেখা হয়ে গেলে আমরা আমাদের HTML এ করা কঙ্কাল সাইট টিতে CSS অ্যাপ্লাই করে সুন্দর ভিজ্যুয়াল একটা লুক দিব

মডিউল – ৩ : Bootstrap

এই মডিউলে আমরা CSS এর সবচেয়ে জনপ্রিয় ফ্রেমওয়ার্ক BootStrap এর কাজ শিখব এবং দেখব কিভাবে বুটস্ট্রাপ ইউজ করে আমরা আমাদের সাইটকে খুব সহজেই রেস্পন্সিভ এবং মোবাইল ফার্স্ট  করে তুলতে পারি এবং এই সেকশনেই আমরা BootStrap এর সব কিছু একদম In-Depth এ শিখে ফেলব ইন শাহ্‌ আল্লাহ্‌

BootStrap এর সব কিছু যখন আমরা আয়ত্ত করে ফেলব তখন আমরা আমাদের  HTML-CSS এ করা প্রজেক্টটিতে বুটস্ট্রাপ অ্যাপ্লাই করে মোবাইল ফ্রেন্ডলী ও রেস্পন্সিভ করে তুলব

মডিউল – ৪ : JavaScript

এই মডিউলে আমরা শিখবো জাভাস্ক্রিপ্ট, যেহেতু আমাদের এই কোর্সটি মূলত জাভাস্ক্রিপ্ট এর একটি স্ট্যাক (মার্ন) কে টার্গেট করে করা সেহেতু এই সেকশনে আমরা জাভাস্ক্রিপ্টকে একদম ইন ডিটেইলসে এক্সপ্লোর করবো।

জাভাস্ক্রিপ্টের একদম ব্যাসিক সিনট্যাক্স থেকে শুরু করে লজিক্যাল অপারেটর, অ্যারে, স্ট্রিং (এদের সমস্ত বিল্ট ইন মেথড) ফাংশন , অবজেক্ট, JSON, Loop, Try Catch , Asynchronous জাভাস্ক্রিপ্ট (Promise, Async এবং Await) ,  DOM Manipulation, API Handling ইত্যাদি যা কিছু আছে সবকিছু একদম ভাজা ভাজা করে ফেলব এবং জাভাস্ক্রিপ্ট দিয়ে আমরা প্রব্লেম সলভ করে , ব্রেইন স্টর্মিং মাধ্যমে লজিক ডেভেলপমেন্টেও আমাদের ব্রেইনকে শার্প করে নিব। এবং সব শেষে আমরা এই জাভাস্ক্রিপ্ট অ্যাপ্লাই করে আমাদের সিঙ্গেল পেইজ সাইটটিকে ডাইনামিক করে তুলব

মডিউল – ৫ : Git এবং GitHub

এরপর আমরা আলোচনা করবো Git এবং GitHub নিয়ে। এবং আমরা শিখবো-

১। এরপর আমরা শিখবো Git এবং GitHub কি।
২। কেনো আমাদের GitHub ইউজ করা উচিৎ।
৩। GitHub এর ব্যাসিক কিছু Functionality ইউজ করে দেখবো।
৪। জানবো Git Pull, Push, Marge এবং আরও অনেক কিছু।

মডিউল – ৬ : React with Redux

এরপর আমরা শিখবো React  সম্পর্কে।  React এ আমরা দেখবো-

১। React এর ব্যাসিক কনসেপ্ট সম্পর্কে জানবো এবং আরও জানবো কীভাবে React এর lifecycle কাজ করে।
২। এরপর আমরা আলোচনা করবো রিএক্টের কমপোনেন্ট সম্পর্কে এবং ছোট ছোট প্রজেক্টের মাধ্যমে ইমপ্লিমেন্ট করবো রিএক্টের কমপোনেন্ট গুলোকে।
৩। এরপর আমরা জানবো রিএক্টের স্টেট এবং লাইফসাইকেল সম্পর্কে।
৪। এরপর আমরা দেখবো ইভেন্ট হ্যান্ডেলিং কি এবং কীভাবে ইভেন্ট হ্যান্ডেলিং ইউজ করতে হয়।
৫। এরপর আমরা চলে যাবো কন্ডিশনাল্ রেন্ডারিং এ। এবং দেখবো কীভাবে কন্ডিশন্স এর উপর ভিত্তি করে বিভিন্ন কম্পোনেন্ট রেন্ডার করতে হয়।
৬। এরপর দেখবো রিএক্ট এর ফর্মের ইউজ এবং এবং আরও জানব কীভাবে খুব সহজেই ফর্ম ডাটা মেন্টেইন করা যায়।
৭। এরপর দেখবো রিএক্ট এর কিছু এডভান্স টপিক। যেমন- Higher Order Component, Context API ইত্যাদি সহ আরো অনেক কিছু।
৮। এরপর আমরা দেখবো রিএক্ট এর Hooks এবং কীভাবে এই Hook ব্যাবহার করতে হয় তা জানবো।
৯। এরপর আমরা শিখবো রিএক্টের সাহায্যে Routing Handle করা।
১০। এরপর আমরা ২টি CSS Framework ইউজ করা শিখবো রিএক্ট দিয়ে। একটি হচ্ছে BootStrap এবং আরেকটি Material UI.
১১। এরপর আমরা আলোচনা করবো Redux নিয়ে। এবং Redux কীভাবে ইউজ করতে হয় তা জানবো।
১২। এই সব গুলো টপিক কভার করার পর আমরা আমাদের সিঙ্গেল পেইজ এপ্লিকেশনটাকে রিএক্ট এ কনভার্ট করে ফেলবো।

মডিউল-৭ : DataBase​

এরপর আমরা জানবো ডাটাবেইস সম্পর্কে। আমরা এই সেকশনে ২ ধরণের ডাটাবেইস সম্পর্কে জানবো একটি হচ্ছে Relational DataBase এবং অন্যটি হচ্ছে  Non-Relational DataBase.

Relational DataBase এ আমরা শিখবোঃ MySQL-

১। আমরা জানবো MySQL কি এবং কীভাবে এর সাহায্যে DataBase, Table এইগুলো ক্রিয়েট করতে পারি।
২। এরপর আমরা শিখবো CRUD (Create-Read-Update-Delete) অপারেশন শিখবো MySQL এর সাহায্যে।
৩। এরপর আমরা জানবো Join Operation সম্পর্কে এবং আরও অনেক কিছু শিখবো।

Non-Relational DataBase এ আমরা শিখবোঃ  MongoDB-

১। আমরা জানবো কীভাবে MongoDB ইউজ করে Database Schema ক্রিয়েট করতে হয়।
২। CRUD(Create-Read-Update-Delete) operation implement করবো MongoDB এর সাহায্যে এবং আরো অনেক কিছু শিখবো।

মডিউল-৮ : Server-side Development with NodeJS, Express and MongoDB​

ডাটাবেস শেখার পর আমরা চলে যাবো Node.JS এ। জানবো Node.JS এ কীভাবে সার্ভার রান হয়।

১। Node.Js এর ব্যাসিক প্রজেক্ট কীভাবে ক্রিয়েট করতে হয় তা জানবো।
২। কীভাবে সার্ভার সেট আপ করতে হয় Node.Js এ তা জানবো।
৩। তারপর আমরা Node.Js সার্ভারের মাধ্যমে ডাটা পাসিং শিখবো।
৪। সবশেষে আমরা দেখবো NPM কি এবং NPM কীভাবে ইউজ করতে হয়।

মডিউল-৯ : Projects in MERN : Build Real World Application

Node.Js এর একটি ব্যাসিক ধারণা বিল্ড আপ করার পর আমরা দেখবো  Node.Js এর সার্ভার সাইড একটি Framework যেটি হচ্ছে  Express.Js-

১। আমরা শিখবো কীভাবে Express.Js ইউজ করতে হয় Node.Js প্রজেক্টে। তারপর আমরা প্রজেক্ট সেটআপ শিখবো Express.Js দিয়ে।
২। তারপর আমরা শিখবো কীভাবে Routing Handle করতে হয় Express.JS দিয়ে।
৩। কীভাবে সার্ভার সাইড রেণ্ডারিং করতে হয় তাও শিখবো।
৪। এরপর আমরা জানবো Templating Language সম্পর্কে। এবং দেখবো কীভাবে আমরা এই Templating Language ইউজ করতে পারি।
৫। তাপর আমরা জানবো ওয়েবের খুব জনপ্রিয় একটি Architectural Pattern MVC। তারপর MVC Pattern কিভাবে প্রজেক্টে ইউজ করতে হয় তা দেখবো।
৬। তারপর আমরা জানবো Dynamic Routing সম্পর্কে।
৭। তারপর আমরা Express.JS এর সাথে কীভাবে ডাটাবেস কানেক্ট করতে হয় তা দেখবো। আমরা এখানে MySQL এবং MongoDB ২টি ডাটাবেসে ইউজ করে দেখবো।
৮। এরপর আমরা চলে যাবো Cookies এবং Sessions এ। জানবো Cookies এবং Sessions কি, Cookies এবং Sessions কীভাবে ইউজ করতে হয়।
৯। এরপর শিখবো ফাইল আপলোড এবং ডাউনলোড করা Express.JS দিয়ে।
১০। এরপর আমরা শিখবো REST API এবং শিখবো কীভাবে REST API বিল্ড করতে হয়।
১১। তারপর আমরা দেখবো Web-Socket , জানবো Web-Socket এর workflow এবং কীভাবে আমরা Web-Socket এপ্লাই করতে পারি আমাদের Express.JS এ।
১২। এই টপিক গুলো শেখা হয়ে গেলে আমরা আমদের রিএক্ট এ ক্রিয়েট করা সিঙ্গেল পেইজ প্রজেক্ট এর সাথে REST API বিল্ড এর মাধ্যমে কানেক্ট করবো আমাদের এই Express.JS এর সার্ভার।

এই সব টপিক শেখা হয়ে গেলে আমরা MERN স্ট্যাক এর পুরটাই কাভার করে ফেলতে পারছি। কিন্তু আমরা কোনো রিয়েল লাইফ প্রজেক্ট এখনো ক্রিয়েট করিনি। তাই আমরা এখনি একটি রিয়েল লাইফ প্রজেক্ট ক্রিয়েট করবো এই MERN Stack দিয়ে।

আমরা MERN Stack দিয়ে একটি ফুল ফাংশনাল E-Commerce Site বিল্ড করে দেখবো। যেখানে থাকবে একটি রিয়েল লাইফ E-Commerce Site এর সব ফিচার্স।

E-Commerce Site Features-

। নিউ এরাইভাল এবং মোস্ট সেল প্রোডাক্ট গুলো হোম পেইজে শো করবে।
২। JWT Authentication এর সাহায্যে ইউজার sign-in, sign-out.

৩। এডমিন প্যানেল থেকে প্রোডাক্ট ক্রিয়েট, আপডেট এবং ডিলিট।
৪। এডমিন প্যানেল থেকে ক্যাটাগরি ক্রিয়েট, আপডেট এবং ডিলিট।
৫। একটি সিঙ্গেল প্রোডাক্টের সাপেক্ষে তার রিলেটেড আরও প্রোডাক্ট রিকমেন্ডেশন।
৬। এডভান্স প্রোডাক্ট সার্চের সাথে ক্যাটাগরি এবং কিওয়ার্ডস।
৭। ডাটা ফিল্টারিং অপশন।
৮। প্রোডাক্ট এড টু কার্ট এবং চেকআউট অপশন।
৯। ভিসা কার্ড ইউজ করে পেমেন্ট ইন্টিগ্রেশন।
১০। ইউজার পারচেজ হিস্টরি এবং প্রোফাইল আপডেট।
১১। এডমিন অর্ডার ম্যানেজ সেকশন এবং আরো অনেক কিছু।

এই প্রোগ্রামের মধ্যদিয়ে শুধু যে আপনি একজন ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপারই হয়ে উঠছেন এমন না, আপনাকে প্রোগ্রামিং, প্রব্লেম সল্ভিং, লজিক ডেভেলপমেন্টেও স্ট্রং করে তোলা হবে, যাতে করে আপনি কম্পিউটার সায়েন্স ব্যাকগ্রাউন্ডের না হওয়ায় কিংবা কম্পিউটার সায়েন্সে পড়েও সিএসইর ফান্ডামেন্টাল বিষয় গুলো যেমন প্রোগ্রামিং, প্রব্লেম সল্ভিং, ডাটা স্ট্রাকচার অ্যালগোরিদম যেগুলো একজন ভাল মানের সফটওয়্যার ডেভেলপার হওয়ার জন্য অত্যাবশ্যকীয় সেগুলো ভাল ভাবে না বুঝে পড়া এবং প্রাক্টীস না করায় যে ল্যাকিংসটা আপনার মধ্যে থেকে থেকে গেছে,  সেটা ফিল আপ হয়ে যাবে ইন শাহ্‌ আল্লাহ এই কোর্সের মাধ্যমে

Topics for this course

267 Lessons80h

4.3 (JS) – How to handle Logic

4.6 (JS) – NaN vs Undefined vs Null

4.8 (JS) – Global vs Local Scope

4.11 (JS) – Try Catch

4.12. (JS) – Let vs Const vs Var

4.16 (JS) – Some Common JS Method

4.17 (JS) – API

6.3 (React) – State and Lifecycle

6.5 (React) – Conditional Rendering

6.6 (React) – Forms

6.11 (React) – Material UI Basic

7.0 Database (MySQL + MongoDB) – Introduction

7.2 (MongoDB) – Non-Relational Database

8.1 (Node.js) – Introduction

8.3 (Node.js) – Understand NPM

9.2 (Express.js) – Templating Engine

9.3 (Express.js) – Model View Controller (MVC)

9.4 (Express.js) – Dynamic Routes

9.8 (Express.js) – File Upload and Downloads

9.10 (Express.js) – WebSockets and Socket.io

10.1 (E-Commerce Project) – Project Intro + File Setup

10.7 (E-Commerce Project) – Add Protected Routing – UI

10.9 (E-Commerce Project) – Product Search – API

10.12 (E-Commerce Project) – Add To Cart – UI (Coming Soon)

About the instructor

5.00 (3 ratings)

2 Courses

859 students

৳ 4,000.00

Want to receive push notifications for all major on-site activities?