অ্যামাজন কেডিপি (KDP)সেলফ পাব্লিশিং উইথ লো কন্টেন্ট বুকস বিজনেস গাইডলাইন (A to Z)

বই পড়তে আমরা অনেকেই ভালোবাসি। অনেকে লিখতে পছন্দ করি। কিন্তু ভাবুন তো আপনার লিখা বইটি-ই যদি হয় আয়ের উৎস। অ্যামাজন হচ্ছে ওয়ার্ল্ডের বিখ্যাত ই-কমার্স সাইট। প্রতিদিন প্রচুর প্রোডাক্ট কেনা বেচা হচ্ছে। আর অ্যামাজন এ বই পাবলিশ করে ইনকাম করার সুযোগ রয়েছে। পৃথিবীর সব বিখ্যাত, নতুন এবং প্রায় সব বিষয়ের বই সেখানে পাওয়া যায়। বড় বড় দেশের বেশিরভাগ মানুষ অ্যামাজন থেকেই বই কিনে। তাই বুঝাই যাচ্ছে প্রচুর ডলারের প্লাটফর্মে এমন লেখক রয়েছে যাদের লিখা বই রাতারাতি হিট হয়েছে এবং সহস্রাধিক ডলারের মালিক হয়েছে।KDP এর মাধ্যমে আপনি ফ্রীতেই আপনার ইবুক বা পেপারব্যাক Amazon এ পাবলিশ করতে পারবেন। এতে করে আপনার লেখাটি Amazon এর মিলিয়ন মিলিয়ন ক্রেতার নাগালে চলে আসবে যারা Kindle readers ব্যবহার করেন। Amazon এর ফ্রী-প্রিন্ট-অন ডিমান্ড সার্ভিসের মাধ্যমে আপনি আপনার লেখার ফিজিক্যাল পেপারব্যাক কপিও পাবলিশ করতে পারবেন।

আপনি প্রস্তুত তো? চলুন দেখে নেইঃ

রয়ালিটি কিভাবে কাজ করে

কিভাবে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিজের বই পাবোলিশ করা যায়।

Kindle Direct Publishing কি?

এটি মূলত অ্যামাজনের একটি সেল্ফ পাবলিশিং প্ল্যাটফর্ম যার মাধ্যমে লেখকেরা তাদের বই একটি বিশাল পাঠকশ্রেণির কাছে বিক্রি করার সুযোগ পান। এতে বই পাবলিশ করার প্রথাগত পদ্ধতির ধকল এড়ানো যায়।

KDP এর মাধ্যমে আপনি কোন মূলধন ছাড়াই আপনার ইবুক অথবা পেপারব্যাক কপি পাবলিশ করতে পারবেন। তার থেকেও বড় ব্যপার হল, KDP একজন লেখককে তার বই এর ওপর সম্পুর্ন অধিকার দিয়ে থাকে যা সাধারণত আমাদের প্রথাগত পাবলিশিং হাউসগুলো দেয় না।

আপনি যে ধরণের লেখকই হন না কেন, KDP আপনার লেখা বই আকারে পাবলিশ করানোর শ্রেষ্ঠ উপায় এবং এটি আপনি করতে পারবেন বিনামূল্যে। যতদিন না আপনার বইয়ের সেল হচ্ছে ততদিন আপনাকে অ্যামাজনকে কোনো ফী দিতে হবে না, এ বিষয়ে একটু পরে আসছি।

KDP এর উপকারিতা কি?

আমরা নিশ্চিত এতক্ষণে আপনি এর সবচেয়ে বড় উপকারিতা অনুমান করতে পেরেছেন – বিনামূল্যে বই লিস্ট এবং পাবলিশ করানো। কিন্তু KDP তে সাইন-আপ করার আরো কিছু কারণ রয়েছে, চলুন তা দেখে নেয়া যাক।

রেভিনিউ শেয়ারের জন্য কোন মূলধনের প্রয়োজন হয় না

যেহেতু আপনার ইবুক আপনি Amazon KDP তে ফ্রীতেই পাবলিশ করতে পারছেন, তাই সেগুলো সেল হওয়ার পরে আপনাকে Amazon এর সঙ্গে মূল্ধনের শুধু একটি অংশমাত্র ভাগাভাগি করতে হবে। এই ভাগাভাগিটা কেমন হবে তা নির্ভর করবে আপনি কোন রয়্যাল্টি অপশন বাছাই করেছেন এবং আপনার ইবুকটা কত বড় তার ওপর।খুব শিঘ্রয়ী আমরা তা এক্সপ্লেইন করছি।

আপনি যত ইচ্ছা তত ইবুক পাবলিশ করাতে পারেন

একটি অ্যাকাউন্টের মাধ্যমেই আপনি যত খুশি তত ইবুক বা পেপারব্যাক বই পাবলিশ করতে পারেন,চাইলে বিভিন্ন ক্যাটাগরিতে এবং বিভিন্ন ছদ্মনামেও লিখতে পারেন।

আপনার বই Kindle Store এর সেলস র‍্যাঙ্ক এ জায়গা করার সুযোগ পাবে

একজন ছোট লেখক হিসেবেও আপনি বড় এবং স্বনামধন্য লেখকদের মতই র‍্যাঙ্কে জায়গা দখলের সুযোগ পাচ্ছেন, এটি নিঃসন্দেহে আপনার বইয়ের ভালো সেল হওয়ার জন্য উপকারি।

বিশ্বজুড়ে অ্যামাজন এর বিপুল সংখ্যক পাঠকের কাছে সেল করার সুযোগ

অবশ্যই এটা আমাজনে নিজে পাবলিশ করার একটা অনেক বড় সুবিধা, আপনি মিলিয়ন মিলিয়ন Kindle ইউজারের কাছে আপনার লেখা পৌছাতে পারবেন। আপনি অ্যামাজনের গ্লোবাল মার্কেটপ্লেসে আপনার বইটি বিক্রি করার সুযোগ পাবেন। যেসকল দেশে বই পাবলিশ করা হয় তার তালিকা অ্যামাজন KDP হেল্প পেইজে টেরিটরিজ হিসেবে উপস্থাপন করে। আরো ইনফরমেশনের জন্য Royalty help page ঘুরে দেখতে পারেন।

Kindle Direct Publishing Royalties

আপনি যখন KDP এর মাধ্যমে ইবুক পাবলিশ করবেন , রয়্যাল্টির মাধ্যমে আপনি অ্যায় করবেন। আপনি এবং অ্যামাজন উভয়ে আয়ের একটি পার্সেন্টেজ লাভ করবেন।

৩৫% বা ৭০% এই দুই হারের রয়্যাল্টির মধ্যে বাছাই  করতে পারবেন। আমরা জানি আপনি কি ভাবছেন, অবশ্যই আপনি ৭০% রয়্যাল্টি বাছাইয়ের কথা ভাবছেন , তাই না?

এটা অতটা সিম্পল না।৭০% রয়্যাল্টি বাছাই করতে হলে আপনাকে কিছু মানদণ্ড পূরণ করতে হবেঃ

আপনার ইবুকের দাম ২.৯৯ ডলার থেকে ৯.৯৯ ডলারের মধ্যে হতে হবে।

আপনাকে কিছু প্রতিটি ক্রীত বস্তুর জন্য ডিস্ট্রিবিউশন ফী বা ডেলিভারি ফী প্রদান করতে হবে , এবং এটি আপনার ইবুকের ডিজিটাল ফাইলের সাইজের ওপর নির্ভর করবে। ২.৯৯-৯.৯৯ ডলারের প্রতিটি বইয়ের বিক্রির ক্ষেত্রে অ্যামাজন প্রতি মেগাবাইটের জন্য ০.১৫ ডলার নিয়ে থাকে। অ্যামাজন ইবুক ফাইল কম্প্রেস করে দেয়, যাতে এই ফী গুলো অতটা বেশি হয় না যতটা আপনি ভাবছেন। আপনার বইটি লিস্ট করার পরে তাদের প্রাইসিং পেইজে Free Calculator ব্যবহার করে দেখতে পারেন।

৭০% রয়্যাল্টি পেতে হলে আপনাকে বইগুলো KDP Select এ এনরোল করাতে হবে আপনি ব্রাজিল,জাপান,মেক্সিকো এবং ইন্ডিয়ার কাস্টোমারদের কাছে সেল করতে পারেন।

৩৫% রয়্যাল্টির জন্য রিকোয়ার্মেন্টগুলো হলঃ

যদি আপনার বইয়ের দাম 0.৯৯ হলে আপনি ৩৫% রয়্যাল্টি পাবেন।

এই অপশনে আপনাকে ডেলিভারি ফী দিতে হবে না।

৩৫% রয়্যাল্টি সাধারণত বড় বইয়ের ক্ষেত্রে উত্তম যেখানে ফাইলের সাইজ বড় হয় যেমন টেক্সটবুক, রান্নারবই,পিকচারবুক ইত্যাদি।

অ্যামাজন KDP তে প্রকাশিত ইবুকের ওপর লিস্ট প্রাইস রিকোয়ার্মেন্টস প্রদান করে থাকে।

পেপারব্যাক রয়্যাল্টি

পেপারব্যাকের জন্য রয়্যাল্টি স্ট্রাকচার অনেকটাই ভিন্ন।

KDP পেপারব্যাকের জন্য নির্ধারিত রয়্যাল্টি ৬০% দিয়ে থাকে। পরবর্তিতে অ্যামাজন আপনার রয়াল্টি থেকে প্রিন্টিং খরচ কেটে নিবে, তবে এর পরিমান নির্ভর করবে পৃষ্ঠার সংখ্যা, কালির মান এবং কোন অ্যামাজন মার্কেটপ্লেস হতে অর্ডার এসেছে তার ওপর।

অ্যামাজনে আপনার বইটির পেপারব্যাক কপির জন্য আপনি ঠিক কত আয় করতে পারবেন জানতে চাইলে আপনি অ্যামাজনের প্রিন্টিং কস্ট ক্যাল্কুলেটর অথবা নিম্নে দেয়া সমীকরনটি দেখে নিতে পারেনঃ

(রয়্যাল্টির হার * লিস্ট প্রাইস) – প্রিন্টিং খরচ = রয়্যাল্টি

মনে করুন, আপনার লিস্ট প্রাইস $১৫ এবং আপনার বইয়ের পেপারব্যাক কপিতে ৩৩৩ টি পৃষ্ঠা রয়েছে যেটি কালো কালিতে লেখা এবং এটি US মার্কেটপ্লেসে বিক্রি হবে।

(০.৬০ * ৳১৫) – ৳৪.৮৫ = ৳৪.১৫

৳৪.১৫ আপনি অ্যামাজন থেকে আয় করতে পারবেন।

কিভাবে বইয়ের জন্য অ্যাডভার্টাইজমেন্ট করবেন

ভাগ্যবশত আপনাকে আপনার বইটি লিস্ট করে তা সেল হওয়ার চিন্তা করতে হবে না। অ্যামাজন তাদের অত্যধুনিক মার্কেটিং টুলের মাধ্যমে আপনার বইটি সম্ভাব্য ক্রেতাদের নাগালে পৌছে দিবে। এরমধ্যে একটি টুল হল অ্যামাজন অ্যাডভার্টাইজিং।

এছাড়াও অ্যামাজনে প্লাটফর্মে ফ্রি মার্কেটিং করেও প্রচুর সেল জেনারেট করা সম্ভব। এজন্য আমাদেরকে কিছু টিপস ফলো করতে হয় ।ফ্রি মার্কেটিং এর টিপস যদি আমরা জানতে পারি তাহলে ফ্রী মার্কেটিংয়ের মাধ্যমে আমরা আমাদের  বইটাকে বেস্ট সেলার বই হিসেবে রেঙ্ক করতে পারব ।এখানে আমাদের বেস্ট কিওয়ার্ড বেস্ট ক্যাটাগরি সব বিষয় নিয়ে কাজ করতে হয়।

 অ্যামাজনের প্লাটফর্মে পেইড মার্কেটিং করা যায়। আপনি যদি Amazon.com এ কখনো কোনো সামগ্রি বিক্রি করে থাকেন তাহলে হয়ত আপনি তাদের স্পন্সর্ড প্রডাক্ট অ্যাড এর সঙ্গে পরিচিত যা অ্যামাজন pay-per-click advertising (PPC) এর একটি ধরণ।এটি যেভাবে কাজ করেঃ আপনি আপনার বইয়ের সঙ্গে মানানসই কিছু কীওয়ার্ড নিয়ে একটি অ্যাড ক্যাম্পেইন শুরু করবেন- এই কীওয়ার্ড গুলো এমন হবে যা কোন সম্ভাব্য ক্রেতা অ্যামাজন সার্চ বারে লিখতে পারেন। যখনই কেউ অ্যামাজনে ওই কীওয়ার্ডগুলো সার্চ করবে তাদের ফলাফলের সঙ্গে আপনার অ্যাডটাও চলে আসবে, সেখান থেকে কাস্টমার চাইলে আপনার বইয়ের ডিটেইল পেইজে যেতে পারবেন। PPC তে আপনাকে মূলত এই কীওয়ার্ড এর ওপর বাজি ধরতে হয়, আপনি যতটা বিচক্ষণতার সঙ্গে কীওয়ার্ড বাছাই করবেন, আপনার অ্যাড ততই প্রচারিত হবে।

মনে করুন, আপনি KDP তে নতুন একজন সুপারহিরো নিয়ে একটি কমিক পাবলিশ করলেন। এখন আপনার টার্গেটে যে কীওয়ার্ডগুলো থাকবে তাহলো “ কমিকবুক” , “ সুপারহিরো কমিকবুক” অথবা “সুপারহিরো স্টোরিজ” । সঠিক কীওয়ার্ড বাছাই করলে আপনার অ্যাড অন্য সুপারহিরো কমিকের সার্চ রেজাল্টের সাথেও আসতে পারে।

এটি আপনার বইগুলো পড়তে পছন্দ করবেন এমন পাঠকদের নাগালে পৌছানোর উত্তম একটি পন্থা

KDP সিলেক্ট

KDP সিলেক্ট ইবুক সেলারদের নজরে আসার আরেকটি উপায়। এই প্রোগ্রামটি অপশনাল এবং শুধু ইবুকের জন্য প্রযোজ্য, পেপারব্যাকের জন্য নয়।

কেডিপি এন্ড রোল সিলেক্ট করলে আমরা আমাদের বইটাকে ফ্রী প্রমোশন করাতে পারবো ।কিন্তু যদি  কেডিপি এন্ড রোল সিলেট না করি তাহলে আমরা ফ্রি প্রমোশনটা করাতে পারবো না। আর সিলেক্ট করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে আমরা এই একই  বই অন্য কোন সাইটে দিতে পারবো না। শুধুমাত্র অ্যামাজন প্লাটফর্মে আমাদের বইটা থাকবে তাই কেডিপি এন্ড রোল সিলেক্ট করা খুব বেশি জরুরি।

অ্যামাজনের মতে,” KPD সিলেক্ট একটি ফ্রি কিন্ডেল বুক প্রোগ্রাম যা কোনো বার্তি খরচ ছাড়াই আপনাকে অধিক সংখ্যক পাঠকের কাছে পৌছাতে এবং অধিক আয় করতে সাহায্য করে। সকল লেখক এবং পাবলিশার তারা যেখানেই থাকেন না কেন চাইলেই KDP সিলেক্টে এনরোল করতে পারবেন।“

উপকারিতা

সিলেক্ট কান্ট্রি গুলোতে অধিক রয়্যাল্টি

ব্রাজিল,জাপান,ইন্ডিয়া এবং মেক্সিকোর বাজারে আপনার কিন্ডেল বইয়ের জন্য ৭০% রয়্যাল্টি নিশ্চিত করুন।আপনি যদি KDP সিলেক্টে এনরোল না করে থাকেন তাহলে এসব দেশে আপনার রয়্যাল্টি হবে ৩৫%।

অ্যাডিশনাল প্রোমোশনাল টুল ব্যবহার করুন

কিন্ডেল কাউন্টডাউন ডিলঃ শুধু KDP সিলেক্টে এনরোলকারী লেখক Amazon.com এবং Amazon.co.uk এর কাস্টোমারদের জন্য লিমিটেড টাইম ডিস্কাউন্ট প্রদান করতে পারবেন। কাস্টোমারগণ প্রকৃত মূল্য এবনফ প্রমোশনাল মূল্য দুইটাই দেখতে পারবেন তাও ডিস্কাউন্টের কাউন্টডাউন ক্লক সহ।

ফ্রি বুক প্রোমোশনঃ প্রতিটি 90 দিন KDP সিলেক্ট এনরোলমেন্ট পিরিয়ডে সর্বোচ্চ ৫ দিনের জন্য লেখক তার বই ফ্রিতে বিতরণ করতে পারবেন। যদিও এটি আপনাকে রয়্যাল্টি পেতে সাহায্য করবে না তবে আপনি প্রচুর ডাউনলোড এবং রিভিউ পাবেন এবং এটি একটি সোশ্যাল প্রুফ হিসেবে কাজ করবে যাতে আরো পাঠক আপনার লেখার প্রতি আকর্ষিত হয়।

কিন্ডেল আনলিমিটেড

আপনার বই কিন্ডেল আনলিমিটেডে এনরোল করা হবে, যেখানে কাস্টোমাররা মাসিক $৯.৯৯ ফী প্রদান করে অসংখ্য বই পড়তে পারেন। এই প্রোগ্রামে আপনি সাধারন রয়্যাল্টি প্রাইস পাবেন না বরং পাঠক আপনার লেখা বইয়ের যতটি পৃষ্ঠা পড়বে সেই হিসেবে আপনি অর্থ পাবেন। এটা আপনার কাছে একটু উদ্ভট লাগতে পারে কিন্তু আপনি ভালোই প্রতিদান পাবেন।এই আনলিমিটেড কাস্টোমার হয়ত নতুন কোন লেখকের বই কিনে পড়তে চাইবে না তবে কিছু পৃষ্ঠা তাদের ফ্রিতে পড়তে দিলে তারা এর সঙ্গে জড়িয়ে পড়তে পারে, তাছাড়া এসব পাঠক হতে সোশ্যাল- বুস্টিং রিভিউ পাওয়া যেতে পারে।এছাড়াও আমাদের বইয়ের  রেঙ্ক খুব ভালো পর্যায়ে থাকবে।

অসুবিধাঃ

বই বিক্রির তুলনায় স্বল্প আয়

যেহেতু এখানে আপনার আয় পাঠক কর্তৃক পঠিত পৃষ্ঠার ওপর নির্ভর করে, তাই এই ক্ষেত্রে আপনার আয় ঠিক তত হয় না যতটা বই বিক্রি হলে হত।

আপনার ইবুক অ্যামাজনের Exclusive হতে হবে

মিনিমাম ৯০ দিনের একটি এনরোলমেন্ট পিরিয়ড রয়েছে যখন আপনার বই শুধু অ্যামাজন কিন্ডেল স্টোরে সেল করতে পারবেন- আপনার নিজস্ব ওয়েবসাইট বা অন্য মার্কেটপ্লেসে না, এমনকি নিজে নিজে ফ্রিতেও বিতরণ করতে পারবেন না ।

KDP অ্যাকাউন্টে কিভাবে সাইন-আপ করা যায়

KDP এর মাধ্যমে আপনি একটি ইবুক ফ্রিতে লিস্ট এবং আপনার নিজের প্রিন্ট অন ডিমান্ড পেপারব্যাক ভার্শন তৈরি করতে পারবেন। এগুলো শুনতেই কত ভালো লাগে, তাই না? আপনি যে ধরণের লেখকই হন না কেন, আপনার বইগুলো KDP এর মাধ্যমের অ্যামাজনে পেশ করাই সর্বোত্তম হবে।

অ্যাকাউন্টে সাইন-আপ ক্রা খুবই সহজ এবং আপনার ইবুক খুবই অল্প সময়ের মধ্যে পাবলিশ করাতে পারবেন।

প্রথমে, Kindle Direct Publishing ওয়েসাইটে গিয়ে “Sign up” এ ক্লিক করুন।

কিছু বেসিক ইনফরমেশন প্রদান করার পর আপনি আপনার বই আপলোড করতে পারবেন।

শুরু করতে, “Create a New Title” এ যান এবং কিন্ডেল ইবুক বা পেপারব্যাক choose করুন।

এরপর, আপনি আপনার বই সম্পর্কিত ইনফরমেশন প্রদান করবেন, যেমন Title, Edition, Author, Description, Publishing Rights এবং Keywords ইত্যাদি।

এরপরের সেকশনে আপনাকে আপনার Manuscript, eBook Cover, eBook Preview এবং একটি অপশনাল Kindle eBook ISBN আপলোড করতে হবে।

এগুলো আপলোড করার পুর্বে KDP Content Guidelines পড়ে নিতে ভুলবেন না।

পরের কাজটি হল আপনার বইয়ের দাম নির্ধারন। আপনি KDP  সিলেক্টে এনরোল করতে চান কিনা, যেসব জায়গায় আপনার বই লিস্ট করতে চান , রয়্যাল্টি রেট এবং দাম এসব জানাতে হবে।

“ Royalty and Pricing “ শাখায় আপনাকে বাছাই করতে হবে আপনি ৩৫% প্ল্যান নিবেন নাকি ৭০% প্ল্যান নিবেন। আপনার লিস্ট প্রাইসের ওপর নির্ভর করে রয়্যাল্টি কত হবে অ্যামাজন সেটি আপনাকে দেখিয়ে দিবে।

এইসব ইনফরমেশন দেয়া হয়ে গেলে আপনার বইটি পাবলিশের জন্য রেডি হয়ে যাবে। এভাবেই আপনার নিজস্ব ইবুক বা পেপারব্যাক অ্যামাজনে সেল করার সুযোগ পাবেন।

আপনার বইগুলো Kindle Direct Publishing এ বিক্রি করা শুরু করুন

আশা করি এতক্ষণে আপনি বুঝতে পেরেছেন KDP কিভাবে কাজ করে এবং কিভাবে ছোট বড় যেকোনো লেখক এখানে তাদের নিজস্ব লেখা পাবলিশ করতে পারে। আপনি উপন্যাস লিখে থাকেন বা সাইয়েন্টিফিক টেক্সটবুক বা বেডটাইম গল্প , আপনার লেখার যে শাখারই হোক না কেন KDP তা জনসাধারণের নিকট পৌছে দিতে সাহায্য করতে পারে।অনলাইনে অনেকেই ক্যারিয়ার গড়তে চান ।আর আপনার  শখ  যদি হয় ক্যারিয়ার গড়ার হাতিয়ার ।তাহলে তো ব্যাপারটা ভালই হয় ।অনলাইনে ক্যারিয়ার গড়ার জন্য অ্যামাজনের প্লাটফর্ম বেস্ট সাইট। আপনি খুব সহজেই এই কাজগুলো আয়ত্ত করে কাজ করা শুরু করে দিতে পারেন। এবং আপনার বইটি ও করে ফেলতে পারেন বেস্ট সেলার বই।  অ্যামাজনের প্লাটফর্ম থেকে আপনি হাজার ডলার ইনকাম করতে পারবেন। তাই ক্যারিয়ার নিয়ে  বিশেষ চিন্তা করতে হবে না ।খুব সহজেই আপনি অনলাইনে ক্যারিয়ার গড়তে পারবেন ।এবং কাজগুলো আয়ত্ত করতে পারবেন।

আপনি কি কখনো KDP এর মাধ্যমে বই পাবলিশ করেছেন? আমাদেরকে জানাতে পারেন অথবা অ্যামাজনে আপনার বই বিক্রি করা নিয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের সাথে শেয়ার করতে পারেন।

close

Limited Time Offer

এনকোডেমীর সকল কোর্স এবং ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামে ২৫% ডিস্কাউন্টে এনরোল করার সুযোগ থাকবে। 📗 অফারটি পেতে ইউজ করুন ENCODE25 এই কুপন কোডটী

We don’t spam! Read our privacy policy for more info.

Related Articles

অ্যাপ স্টোর অপটিমাইজেশন

ফ্রীলেন্সিং নিয়ে অনেক প্রশ্ন, আমি প্রায়ই বেশ কিছু প্রশ্নের সম্মুখীন হই | আবার নতুনদের আগ্রহ দেখে ভালও লাগে | প্রায়ই অনেকেই ইমেইল করে অনলাইনে কি…

ফুলস্ট্যাক মার্ন (MERN) ডেভেলপার ক্যারিয়ার গাইডলাইন

বর্তমান যুগে ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট একটি জনপ্রিয় ওয়েব ডেভেলপমেন্ট টেকনোলোজি। কিন্তু এই ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট আসলে কি তার কোন সঠিক ধারণা আমাদের অনেকেরই নেই। আজ আমি…

পাইথন এবং জ্যাঙ্গো – ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার ক্যারিয়ার গাইডলাইন

বর্তমান যুগে ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট খুবই জনপ্রিয় একটি টপিক । কিন্তু এই ফুলস্ট্যাক ডেভেলপমেন্ট আসলে কি তার কোন সঠিক ধারনা হয়তবা আমাদের অনেকেরই নেই  আমরা…

আমাজন কিন্ডল (Amazon Kindle) ডাইরেক্ট পাবলিশিং গাইডলাইন

বই পড়তে আমরা অনেকেই ভালোবাসি । অনেকে লিখতে ও পছন্দ করি। কিন্তু ভাবুন তো আপনার লেখা বইটি-ই যদি হয় আয়ের উৎস । অ্যামাজন হচ্ছে ওয়ার্ল্ডের…

সি প্রোগ্রামিং দিয়েই শুরু হোক প্রোগ্রামিং ক্যারিয়ার

একদম বিগিনিং লেভেল এ যদি আপনি কারোর কাছে প্রোগ্রামিং শিখার জন্য পরামর্শ চান তাহলে হয়ত এই কথাটায় সবচেয়ে বেশী শুনে থাকবেন যে, “ সি প্রোগ্রামিং…

Responses

Your email address will not be published.